Porn Board

বেসিস-এর উদ্যোগে স্বাস্থ্য সেবা বিষয়ক ৩য় ‘এক দিনের সফটওয়্যার মেলা’ অনুষ্ঠিত

এডভার্টাইজমেন্ট | কন্ট্রাক্ট ফর এ্যড হেয়ার - 01786169887

বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল ৩য় স্বাস্থ্য সেবা বিষয়ক একদিনের সফ্টওয়্যার মেলা। ২০ শে ডিসেম্বর ২০১১ কাওরানবাজার বিডিবিএল ভবনের ৫ম তলায় বেসিস কমন সার্ভিস সেন্টারে অনুষ্ঠিত এ সফ্টওয়্যার মেলার উদ্বোধন করেন বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি জনাব মাহবুব জামান। সকাল ১০টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস স্ট্যান্ডিং কমিটি অন লোকাল মার্কেট ডেভেলপমেন্ট-এর চেয়ারম্যান উত্তম কুমার পাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসিস মহাসচিব ফোরকান বিন কাশেম, বেসিসের অন্যতম পরিচালক শেখ কবির আহমেদ প্রমুখ।

জনাব মাহবুব জামান, সভাপতি- বেসিস তাঁর বক্তৃতায় অংশ্রগহণকারী প্রতিষ্ঠানসমূহের তৈরী বিভিন্ন সফ্টওয়্যার পণ্যের প্রশংসা করেন এবং তা বিশ্বমানের বলে অভিহিত করেন। সেইসাথে এসব পণ্যের সুবিধা সংশিøষ্ট সকল মহলে বিশেষভাবে স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানসমূহে ব্যাপকভাবে প্রচারের জন্য পরামর্শ দেন যাতে তারা এসব পণ্য ব্যবহারে উৎসাহিত হয়। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের স্বাস্থ্য সেবা শিল্পকে এগিয়ে নিতে বেসিস সদস্যদের এ উদ্যোগ যথেষ্ট সহায়ক হবে বলে তিনি মন্তব্য করেন।

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ও সংশিøষ্ট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সংগঠন ‘বেসিস’-এর ‘লোকাল মার্কেট ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটি’র পক্ষ থেকে গত ২৩শে অক্টোবর ২০১১ তারিখে শিক্ষা খাতের উপর প্রথম এবং গত ২৬শে নভেম্বর ২০১১ তারিখে আবাসন খাতের উপর দ্বিতীয় ‘এক দিনের সফটওয়্যার মেলা’ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও কর্পোরেট হাউজের উলেøখযোগ্য সংখ্যক দর্শণার্থী সমাগম ঘটে।

বিভিন্ন ব্যবসায়িক এবং অলাভজনক প্রতিষ্ঠানসমূহ তাদের প্রয়োজনীয় সফ্টওয়্যার খুঁজে পেতে এবং সঠিক প্রতিষ্ঠানকে নির্বাচন করার সুযোগ তৈরী করে দেয়ার উদ্দেশ্যেই এ মেলার পরিকল্পনা করা হয়েছিল। স্বাস্থ্য সেবায় আইসিটির ব্যবহার শুধু স্বাস্থ্য সেবাকে আধুনিকতার ছোয়া দেবার ভেতরই সীমাবদ্ধ নয়। আইসিটির পরিকল্পিত ব্যবহার স্বাস্থ্য সেবায় আনতে পারে ভিন্ন আরেক মাত্রা।

ক্স এর মাধ্যমে চিকিৎসকরা রোগী এবং রোগ সম্পর্কে অধিকতর ভালো সিদ্ধান্ত নিতে পারে।
ক্স আইসিটির ব্যবহার স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর গুনগত মান বৃদ্ধি করতে পারে।
ক্স স্বাস্থ্যসেবা জনসচেতনা বৃদ্ধি।
ক্স স্বাস্থ্যসেবার সচ্ছতা বৃদ্ধি।

বেসিস অফিস মিলনায়তনে ৮টি বেসিস সদস্য প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- এপ্সিলন কন্সাল্টিং এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস, সাউথটেক লিমিটেড, মেডিসিস বিডি লিমিটেড, গ্লোবাল সফটওয়্যার আর্কিটেক্টস, বেস্ট বিজনেস বন্ড লিমিটেড (থ্রিবিএল), এ্যাডভান্সড ইআরপি (বিডি) লিমিটেড, এটিআই লিমিটেড, মনোসফট লিমিটেড। এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ তাদের জন্য নির্ধারিত প্রদর্শন বুথে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রোফাইল, প্রডাক্ট ও সার্ভিসের বিস্তারিত বর্ণনাসহ লিফলেট/ব্রæশিয়ুর ইত্যাদি দর্শকদের মাঝে বিলি করেন। এছাড়াও, ব্যবসায়িক বিস্তারিত আলাপচারিতার জন্যে আলাদাভাবে বসার স্থানের ব্যবস্থা রাখা হয়েছিল।

সমীক্ষায় দেখা যায় এপ্রিল ২০১১ পর্যন্ত দেশে ব্যক্তিমালীকানাধীন ক্লিনিকের সংখ্যা ১০৩২৩টি। উরৎবপঃড়ৎধঃব এবহবৎধষ ড়ভ ঐবধষঃয ঝবৎারপবং এর হিসাব অনুযায়ী দেশে ২২৭৭টি স্বাস্থ্যকেন্দ্র, ৬০৫টি হাসপাতাল এবং ১৬৭২টি স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য প্রতিষ্ঠান আছে।

দেশের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর অন্যতম বড় প্রতিবন্ধকতা হচ্ছে প্রতিষ্ঠানগুলোর ইনভেন্টরি এবং লজিষ্টিকস্-এর দূর্বল ব্যবস্থাপনা। একটি পূর্ণাঙ্গ সফ্টওয়্যার একটি স্বাস্থ্যকেন্দ্রের পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা খুব সহজেই সঠিকভাবে নিয়ন্ত্রন করতে পারে। স্বাস্থ্যকেন্দ্রের বিভিন্ন বিভাগ যেমন ওপিডি, আইপিডি, ফার্মেসি, প্যাথোলজি, ডক্টরস শিডিউলিং, সিকিউরিটি এন্ড এক্সেস কন্ট্রোল, হসপিটাল একাউন্টস্, ইনভেন্টরি হসপিটালের জন্য রয়েছে বিভিন্ন রকম সলিউশন যা কিনা একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রের দক্ষ্যতা ও সচ্ছতা নিশ্চিত করে। সফটওয়্যারের মাধ্যমে একজন চিকিৎসক যেমন তার রোগীর পূর্ববর্তী ডাটা সম্পর্কে জানতে পারেন ঠিক তেমনি ওয়েব এনাবেল সফটওয়্যারের মাধ্যমে একজন রোগী ডাক্তারের সাথে তার সাক্ষাৎ এর সময় ঠিক করতে পারেন।

সুতরাং সফট্ওয়্যার ব্যবহারের মাধ্যমে দেশের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর দক্ষ্যতা বৃদ্ধি এখন সময়ে দাবী মাত্র। ডিজিটাল বাংলাদেশের আর্শিবাদ থেকে দেশের গুরুত্বপূর্ণ এই খাতকে দূরে রাখার অর্থ হচ্ছে এই খাতকে অবজ্ঞা করা।

সর্বোপরি, আমাদের দেশেও যে বিশ্বমানের সফটওয়্যার তৈরী হয়, যে সফ্টওয়্যার দিয়ে বিভিন্ন সরকারী, বেসরকারী, ব্যবসায়িক এবং অলাভজনক প্রতিষ্ঠানসমূহ তাদের দৈনন্দিন কাজ সহ প্রয়োজনীয় সব কাজ সফ্টওয়্যারের মাধ্যমে সম্পন্ন করতে পারে এ প্রচারণার দ্বার উন্মুক্ত হবে এবং গ্রাহকদের আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হবে বলে বেসিস নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন।

আপনার ইমেইল এডড্রেস এখানে নিবন্ধন করুন, নতুন নিউজ পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

এডভার্টাইজমেন্ট

কম্পিউটার বার্তার ইমেইলে আপডেট

আপনার ইমেইল এডড্রেস এখানে নিবন্ধন করুন, নতুন নিউজ পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে :

এখন পর্যন্ত এই সুযোগ গ্রহন করেছেন:

Our Network

realtimebdshop_com realtimefashion_com_bd realtime_com_bd equran_com_bd e_computerbarta_logo

Visitor With US

047290
Visit Today : 191
Visit Yesterday : 244
This Month : 6848
This Year : 47290
Total Visit : 47290
Hits Today : 746
Total Hits : 205434
Who's Online : 2
Your IP Address: 54.196.198.241

Year 16 Issue 09 JANUARY 2013

এডভার্টাইজমেন্ট

Archives

এডভার্টাইজমেন্ট

কন্ট্রাক্ট ফর এ্যড- 01786169887